HTML VS HTML5 এর পার্থক্য কি?

0
169

HTML এর পূর্ণরূপ হলো  Hypertext Markup Language । HTML হলো Website এর প্রধান ভাষা। একে ওয়েবসাইট এর কঙ্কাল বা Skeleton ও বলা হয় । কারন HTML ছাড়া কোনো ওয়েবসাইট বা ওয়েবপেইজ তৈরি করা সম্ভব নয়। এটি কোনো Programming Language নয়। তবে অনেক সময় শিক্ষার ক্ষেত্রে একে Programming Language বলা হয়ে থাকে । পৃথিবীর প্রতিটি Products এর একটি নির্দিষ্ট মেয়াদ থাকে । সেই মেয়াদের এর পরে সেই Product টি ব্যবহার করা যায় না ।

তারপরও কেও যদি নিজ ইচ্ছায় করে থাকলে অনেক ঝুকি থাকে তার কাজে। তাই বুদ্ধিমানের কাজ হলো নতুন আরেকটি Product কিনে সেটি ব্যবহার করা । কারন এতে কোনো সমস্যা বা ঝুকি থাকে না । Products বলতে যে পৃথিবীতে শুধু Hardware Types Products আছে ব্যাপারটা কিন্তু সেটি নয় । অনেক Software Products ও আছে। আর উভয় Products এর ক্ষেত্রে মেয়াদের ব্যপারটি প্রযোয্য। যেমন ঃ

একসময় Windows XP এবং Nokia Mobile খুব চলতো মানুষ সেগুলো ছাড়া কিছু ভাবতেই পারতো না । কিন্তু সময়ের সাথে সাথে এই সকল Product আজ হারিয়ে গেছে । অনেকে আর এই গুলোকে ঠিক ভাবে চিনেওনা। সবাই এখন  Windows 10, Windows 11 এবং Android Phone নিয়ে ব্যাস্ত। HTML এর ক্ষেত্রেও ব্যাপারটি কিছুটা সেই রকম। HTML এর অনেকগুলো Version আছে যেমন Windows এর আছে Android এর আছে । তবে আগের Version গুলো Developer রা তেমন ব্যবহার করে না বললেই চলে। Windows এর Latest Version যেমন Windows 10 । ঠিক সেই রকম এই HTML এর Latest Version হলো HTML5

এর আগের Version এর নাম হলো HTML4 । এই রকম ভাবে সর্বপ্রথম HTML এর যে Version Release হয়েছিলো তার নাম HTML। এর পর আসে HTML+ । তারপর আসে HTML 2.0 । এভাবেই চলতে থাকে । আশা করি বুজতে পেরেছেন। একেকটি Version এ নতুন Features Add করা হয়েছে আবার Remove ও করা হয়েছে । যেমন ঃ HTML5 আসার আগে ভিডিও সরাসরি Browser এ দেখা যেত না শুধু HTML এর সাহায্যে। কিন্তু এখন এটি সম্ভব। আবার <center> Tag টি আগের Version এ থাকলেও বর্তমানে এটি ব্যবহার করা হয় না।

তাই সব শেষে এক কথা আপনার যদি Date Expired জিনিস শিখতে মনে চায় তাহলে আগের Version গুলো শিখুন আর যদি সময়ের সাথে চলতে চান তাহলে Always Latest Version শিখুন এবং Follow করুন।

Author : Redwan Ahammod