আমি কি ফ্রিল্যান্সিং শিখব নাকি আউটসোর্সিং ?

0
2109

আগে  এটা ভাবি ফ্রিল্যান্সিং কি ? ফ্রিল্যান্সিং কাকে বলে ? 

ফ্রিল্যান্সিং অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা।

অন্যভাবে বলা যায়, নির্দিষ্ট কোন প্রতিষ্ঠান বা কারো  অধীনে না থেকে স্বাধীনভাবে কাজ করাকে ফ্রিল্যান্সিং বলে। এখন কথা হলো ব্যাংকের কাজকে ব্যাংকিং বলে  ‍ আর যিনি কাজ  করেন তাকে বলে ব্যাংকার । 

তাহলে এখন প্রশ্ন মাথায় ঘুরপাক খাচ্ছে তাই তো  ! যে  ফ্রিল্যান্সিং করে তাকে কি বলে ? কি বলে বলেন তো ?

 আচ্ছা জানেন না বা বুঝতে পারছেন না  সমস্যা নাই যিনি ফ্রিল্যান্সিং করে তাকে বলা হয় ফ্রিল্যান্সার ।

অর্থাৎ ফ্রিল্যান্সিং করে  ফ্রিল্যান্সার বা মুক্ত পেশাজীবীরা  ঘরে বসেই তাদের কাজ করে উপার্জন করতে পারেন। এ পেশার মাধ্যমে অনেকে প্রচলিত চাকরি থেকে বেশি আয় করে থাকেন তবে তা যোগ্যতা বা কাজের দক্ষতা এর ওপর নির্ভরযোগ্য।

 এখন প্রশ্ন তাহলে আউটসোর্সিং কি ? ইন্টারনেট গুগলে যে উত্তরটি আপনি পেতে পারেন তা হলো 

“আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং হচ্ছে স্বাধীন বা মুক্ত পেশা। অর্থাৎ স্বাধীন বা মুক্ত ভাবে বা কোন প্রতিষ্ঠানের বা কোন কোম্পানির কাজের চাপ ছাড়া স্বাধীন ভাবে অন্য কোন প্রতিষ্ঠানের কাজ করে আয় করার নাম হচ্ছে আউটসোর্সিং।”

প্রকৃতপক্ষে আউটসোর্সিং এর অর্থ হলো একটি কাজ নিজে না করে  নির্দেশনা  প্রদানের মাধ্যমে অন্যকে দিয়ে  কাজটি সম্পাদনের  নাম  বা অপ্রকাশিত নাম ই হলো  আউটসোর্সিং ।

অপ্রকাশিত নাম এ জন্যই বললাম কারণ গুগলে রিসার্স  করলেও  এই  ফ্রিল্যান্সিং আর আউটসোর্সিং একই বলবে যা প্রকৃতপক্ষে  ভিন্ন ও ব্যাতিক্রম  । যেমন : ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে বায়ার  বা বিভিন্ন এজেন্সী এর লোকেরা আমাদের কাজ বা প্রজেক্ট দিয়ে থাকে যা হলো আউটসোর্সিং  আর যারা সেই কাজ গুলো  নির্দিষ্ট পরিমাণ সময় নিজের উন্মুক্ত বা  নিজের  সময়মতো  সময়ে কাজগুলো করে সম্পন্ন করে থাকে তাদের বলা হয় ফ্রিল্যান্সার।। 

Author : Redwan Ahammod