ফ্রিল্যান্সিং শিখবেন নাকি ফ্রিল্যন্সার শিখবেন ! নাকি অন্য কিছু শিখবেন?

0
1922
Freelancing VS Freelancer
Freelancing VS Freelancer

প্রথমত ফ্রিল্যান্সিং এর অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা। নির্দিষ্ট কোন প্রতিষ্ঠানের অধীনে না থেকে স্বাধীনভাবে কাজ করা কে ফ্রিল্যান্সিং বলে। আর ফ্রিল্যন্সার হলো সেই ব্যক্তি যে ফ্রিল্যান্সিং করে । এবং যে সেই ব্যক্তি ফ্রিল্যান্সার কে কাজ দেয় সে একজন Outsourcer । অর্থাৎ ফ্রিল্যন্সার ও আউটসোর্সোর কোনো শেখার জিনিস নয় । এই দুইটা শব্দ ব্যক্তির কাজকে বা পেশাকে বোঝায়।

আর মজার বিষয় হলো (Freelancer.com) নামে একটি ওয়েব সাইট আছে যেখানে অনেক ফ্রিল্যন্সার বিভিন্ন দেশের আউটসোর্সোরদের কাছে থেকে কাজ পেয়ে থাকে । তবে এই রকম আরো অনেক সাইট আছে যেমন ঃ Fiverr, Upwork, PeoplePerhour, Golance etc । সাধারনত এই সাইট গুলোকে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস বলা হয়ে থাকে ।

এই সাইট গুলোর ব্যবহার শেখা একজন ফ্রিল্যান্সার এর জন্য অবশ্যই গুরুত্বপূর্ন তবে শুধুমাত্র এই সাইটগুলোর ব্যবহার শিখলেই ফ্রিল্যান্সার হওয়া যায় না । ফ্রিল্যান্সার হওয়ার জন্য একটি নির্দিষ্ট বিষয়ের উপর দক্ষতা থাকতে হবে । যেমন ঃ Web Design, Web Design & Development, Graphics Design, Video Editing, Music Composition, Audio Editing, Architecture Design, Cartoon Design, Search Engine Optimization, Data Entry ইত্যদি । এর মধ্যে থেকে যে কোনো একটি বিষয়ে দক্ষ হলেই এই সকল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এ কাজ ভালো করা যায়। এগুলো ছাড়াও অনেক বিষয় আছে যে গুলো নিয়েও কাজ করা যায় এই সকল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে । তবে সবগুলো আজকের পোস্ট এ উল্লেখ করলাম না । করলে এই পোস্টি অনেক বড় হয়ে যাবে ।

আমাদের পরবর্তী পোস্টে সকল বিষয় গুলো নিয়ে আলাদা ভাবে ব্যাখা করা হবে। যেমন কোন কাজ টি আপনি শিখবেন ? কোন কাজ টা আপনার জন্য ভালো হবে ? কোন কাজে Earning বেশি ইত্যদি । তো আজকে আশা করি আপনাদের বোঝাতে পেরেছি যে ফ্রিল্যান্সিং বা ফ্রিল্যন্সার কোনো শেখার বিষয় নয় । শেখার বিষয় হলো ফ্রিল্যান্সিং করার জন্য আপনার যে দক্ষতাটি দরকার সেটি । নিচে (Freelancer.com) এর ব্যবহার সম্পর্কে একটি ভিডিও দেয়া হলো সেখান থেকে আপনি আরো ভালো জানতে পারবেন Freelancing Marketplace সম্পর্কে।

Author : Redwan Ahammod